আপডেট ৪৭ min আগে ঢাকা, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ অর্থ-বণিজ্য

Share Button

ধানক্ষেতে কৃষকের আগুন দেয়ার ঘটনা ভয়াবহ: রব

| ১৭:০৭, মে ১৮, ২০১৯

পাকা ধানের ক্ষেতে কৃষকের আগুন দেয়ার পরিণতি ভয়াবহ বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। তিনি বলেছেন, ধানের ন্যায্য মূল্য না থাকায় টাঙ্গাইলের কালিহাতি, জয়পুরহাটসহ বিভিন্ন স্থানে কৃষক পাকা ধান ক্ষেতে আগুন দিচ্ছে। এর পরিনতি ভয়াবহ। উৎপাদন খরচ থেকে ৩০০ টাকা কমে প্রতিমন ধান বিক্রি করতে হচ্ছে। পুঁজিপতিরা ব্যাপক ঋণ মওকুফ পাচ্ছে, হাজার হাজার কোটি টাকা লুট হচ্ছে। মেঘা প্রকল্পের নামে অপচয় হচ্ছে অথচ ১৭ কোটি মানুষের খাদ্যের যোগানদাতা কৃষকদের ভর্তুকি দেয়া হচ্ছে না। তিনি বলেন, কৃষকরাই বাংলাদেশের আত্মা, দেশের প্রাণ। কৃষকদের রক্ষা না করলে বাংলাদেশে অভিশাপ নেমে আসবে। কৃষকরা উৎপাদন বন্ধ করে দিলে দেশে দুর্ভিক্ষ নেমে আসবে।

১৭ কোটি মানুষ না খেয়ে মারা যাবে। ধানের ন্যায্য মুল্য থেকে কৃষকদের বঞ্চিত করার প্রতিবাদে গতকাল সকালে জাতীয় জাতীয় প্রেস ক্লাবের সামনে জেএসডি আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন। রব বলেন, পৃথিবীর সকল দেশে কৃষকরা উৎপাদন করে লাভ করে, আর আমাদের দেশের কৃষকরা ক্ষতি করে। সাধারণ ছাত্র অধিকার পরিষদ কৃষকের উৎপাদিত পন্যের ন্যায্য মুল্য নিশ্চিত করার পক্ষে কথা বলছে। এজন্য তাদের ধন্যবাদ- অপরদিকে ধান ক্ষেতে আগুন দেয়াকে সরকার পরিকল্পিত বলছেÑ এটা নিন্দনীয়। রব বলেন, একদিকে চাল রপ্তানী করা অপরদিকে আমদানি করার এ ভানুমতির খেল বন্ধ করতে হবে। মধ্যস্থতাকারী সুবিধাভোগীদের কাছ থেকে ধান না কিনে সরাসরি কৃষকের কাছ থেকেই ধান ক্রয় করতে হবে। মধ্যস্বত্বভোগী সিন্ডিকেটের দৌরাত্ম বন্ধ করতে হবে, এদেরকে বিচারের আওতায় আনতে হবে। প্রবীণ এই নেতা বলেন, সরকার এপ্রিল মাসে ধান কেনার কথা থাকলেও এপ্রিল-মে মাসে ধান না কিনে কৃষককে মধ্যস্থতাকরীদের কাছে জিম্মি করে ফেলেছে। কৃষকরা উৎপাদন বন্ধ করে দিলে উন্নয়নের রোল মডেল খুঁজেও পাওয়া যাবে না।

তিনি পাটকল শ্রমিকদের ৯ দফা দাবী, মজুরী কমিশন ঘোষণা, গার্মেন্টস শ্রমিকদের দাবী মেনে নেয়ার আহবান জানান। তিনি জাতীয় সংসদ, জেলা পরিষদ, উপজেলা পরিষদসহ সর্বস্তরে শ্রমজীবী-কর্মজীবী- পেশাজীবীদের প্রতিনিধিত্ব নিশ্চিত করাসহ এই রাষ্ট্রব্যবস্থা ছুঁড়ে ফেলে দিয়ে নতুন রাষ্ট্রব্যবস্থা প্রবর্তনের আন্দোলন-সংগ্রাম গড়ে তোলার জন্য দেশবাসীর প্রতি আহবান জানান। জেএসডি সহ সভাপতি তানিয়া রবের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে সিরাজ মিয়া, শহীদউদ্দিন মাহমুদ স্বপন, কামাল উদ্দিন পাটোয়ারী, সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, মোশারফ হোসেন, আবদুর রাজ্জাক রাজা, আবদুল্লাহ আল তারেক, সৈয়দ ফাতেমা হেনা ও তৌফিক উজ জামান পীরাচা বক্তব্য দেন।

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!