আপডেট ৪ ঘন্টা আগে ঢাকা, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ গণমাধ্যম

Share Button

লন্ডন নিউজ রাউন্ডঃব্রেক্সিট, নেতৃত্ব আর টেরেজার পদত্যাগে টাল মাটাল ব্রিটেন(ভিডিও নিউজ)

| ১৬:১৭, মে ২৪, ২০১৯

সৈয়দ শাহ সেলিম আহমেদ। লন্ডন নিউজ রাউন্ড। চ্যানেল এইট।লন্ডন টাইমস। ব্রেক্সিট ইস্যুতে ব্রিটেনের রাজনীতিতে এক টালমাটাল অবস্থার সৃষ্টি করেছে। জনপ্রিয়তা থাকা সত্যেও সাবেক প্রাইম মিনিস্টার ডেভিড ক্যামেরন ২০১৬ সালের গণভোটের পর পদত্যাগ করেন। ক্যামেরনের পদত্যাগের পর জনপ্রিয়তার শীর্ষ স্থান নিয়ে তারই কেবিনেটের হোম সেক্রেটারি টেরেজা মে ক্ষমতায় আরোহন করেছিলেন।

 

কিন্তু ব্রেক্সিট বিল পার্লামেন্টে তিন তিন বার পাশ করাতে ব্যর্থ হন টেরেজা মে, যদিও ইইউ তার উইথ ড্র বিলে সম্মতি জানিয়েছিলো।

 

শুক্রবার সকালে যখন টেরেজা মে পদত্যাগের টাইম ফ্রেম ঘোষণা করেন তখন তার চোখে জল এসে যায়, গলায় চিড় ধরে।

ব্রেক্সিট ইস্যুতে ইতোমধ্যে কট্রর ডানপন্থী নেতা নাইজেল ফারাজের ব্রেক্সিট পার্টির জন্ম দিয়েছে। ইতোমধ্যে ব্রেক্সিট প্রচারণা চালাতে গিয়ে ফারাজ এবং সাবেক আর্মি কমান্ডার ভেটেরান ডন ম্যাকনাওটনের উপর মিল্ক শেক ছোড়া হয়েছে।

 

টেরেজা মে ৭ই জুন পদত্যাগ করবেন। তারপর থেকে শুরু হবে আনুষ্ঠানিকভাবে টোরি দলের নেতা নির্বাচনের কাজ। নেতৃত্বের দৌড়ে সম্ভাব্যদের তালিকায় আছেন সাবেক ফরেন সেক্রেটারি ও লন্ডনের সাবেক মেয়র বরিস জনসন, সাবেক ব্রেক্সিট সেক্রেটারি ডমিনিক রাব, বর্তমান ফরেন সেক্রেটারি জেরেমি হান্ট, এবং এনভায়রনম্যান্ট সেক্রেটারি মাইকেল গোভের নাম রয়েছে।এছাড়াও হোম সেক্রেটারি সাজিদ জাভিদ, ডিফেন্স সেক্রেটারি প্যানি মরডান্ট,লিজ ট্রুস, ম্যাট হ্যানকক, আম্বার রূড সহ অনেকেরই নাম শুনা যাচ্ছে।

 

কিন্তু প্রশ্ন হলো লিডারশিপ পরিবর্তন বা নতুন নেতা আসলেই কী পূঞ্জীভুত এই সমস্যার সমাধান হয়ে যাবে? কেননা ব্রেক্সিট ইতোমধ্যেই একীভুত ব্রিটিশ সোসাইটিকে দ্বিধাবিভক্ত করে ফেলেছে, রিলিজিয়াস সমস্যার দানা ফুসকে দিয়েছে, ব্রিটিশ মূল্যবোধ, গণতন্ত্রকে প্রশ্নবিদ্ধ করেছে।ব্রেক্সিট ব্রিটেনের আত্মার মধ্যে একেবারে তীর শোল হয়ে গেথে আছে। এখন পর্যন্ত এমন কোন লিডারের আবির্ভাব দেখা যাচ্ছেনা, যার ক্যারিশম্যাটিক জাদুতে ব্রিটেনকে বিশেষ করে রাজনৈতিক ইস্যুতে পুনরায় এক কাতারে নিয়ে আসে।

ব্রেক্সিট আর টেরেজার পদত্যাগ নিয়ে লন্ডন নিউজ রাউন্ড

Posted by London Times-Salim Ahmed on Friday, 24 May 2019

ইআরজি সূত্র মতে, লিডারশিপের দৌড়ে এগিয়ে থাকা বরিস জনসন ইআরজির বৈঠকে এমনভাবে কলিগদের ইনফ্লুয়েন্স করেছেন ব্রাসেলসে কনভিন্স করে ব্রেক্সিট ডেলিভারি দেয়ার জন্য তিনি সক্ষম। ব্যর্থতায় নো ডিল ব্রেক্সিট ডেলিভারি দিবেন।

 

এদিকে বিরোধী লেবার দলের নেতা জেরেমি করবিন দলীয় নেতৃত্বে ক্যারিশম্যাটিক দৃঢ়তা দেখাতে সক্ষম হলেও ব্রেক্সিট ইস্যুতে তিনিও তার অবস্থান এখন পর্যন্ত ব্রিটিশ জনগনের কাছে পরিষ্কার করতে ব্যর্থ হচ্ছেন।লিবডেম নিজেদের অবস্থান পরিষ্কার করতে কিছুটা সক্ষম হলেও ভোট টানার ক্ষেত্রে তারা দুই দলের চেয়ে এখনো পিছিয়ে।ফারাজ ব্রেক্সিট নিয়ে সমুদ্রের ফেনা তুললেও ইউকিপের সাবেক কট্রর নেতা হিসেবে ব্রিটিশ জনগনের কাছে সার্বিকভাবে এখনো প্রভাব ফেলতে সক্ষম হননি।

 

সব মিলিয়ে ব্রিটেন ব্রেক্সিট এবং ব্রেক্সিট ডেলিভারি হওয়ার পরেও রাজনৈতিক সিনারিও অনেকটাই গোলাটে এবং আরো কয়েকটার্মে লিডারশিপে এমন আচমকা আসা যাওয়া থেকেই যেতে পারে, যদি না চার্চিলের মতো ক্যারিশম্যাটিক কোন একক লিডারের আবির্ভাব না হয়, যিনি নেতৃত্ব এবং পলিসি উভয় ইস্যুতে জাতিকে ঐক্যবদ্ধতার দিকে নিয়ে যেতে পারেন।

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!