কনজারভেটিভ লিডারশিপ দৌড় শুরুঃবরিসের পর জেরেমি হান্টও প্রার্থীতার কথা জানালেন(ভিডিও)

প্রকাশিত: ১২:৪৯ পূর্বাহ্ণ, মে ২৫, ২০১৯ | আপডেট: ২:২৫:অপরাহ্ণ, মে ২৬, ২০১৯

সৈয়দ শাহ সেলিম আহমেদ। লন্ডন টাইমস। লন্ডন অফিস। টেরেজা মে ক্ষমতায় থাকা অবস্থায়ই গত সপ্তাহে সাবেক ফরেন সেক্রেটারি বরিস জনসন নিজের দলীয় নেতৃত্বের প্রার্থীতার কথা জানিয়েছিলেন। শুক্রবার টেরেজা মে যখন পদত্যাগের ঘোষণা দেন, তার আধ ঘন্টা সময়ের ভিতরেই তার কেবিনেটের বর্তমান ফরেন সেক্রেটারি জেরেমি হান্টও লিডার শিপ দৌড়ে নিজের প্রার্থীতার ইঙ্গিত দেন।

Jeremy Hunt, Boris Johnson, Rory Stewart and Esther McVey

ইতোমধ্যেই সাজিদ জাভিদ, প্যানি মোর্ডান্ট, লিজ ট্রুস, ডোমিনিক র‍্যাব, আন্ড্রিয়া লিডসম, আম্বার রূড, মাইকেল গোভ ছাড়াও এক ডজন প্রার্থীকে নিয়ে মিডিয়া সরগরম।

 

বুকিসের ঘরে সব চাইতে জনপ্রিয় এবং শক্তিশালী প্রার্থী হিসেবে এগিয়ে আছেন বরিস জনসন। তার জনপ্রিয়তার রেটিং হলো ৬/৫। তারপরেই অবস্থান করছেন সাবেক ব্রেক্সিট সেক্রেটারি ডোমিনিক র‍্যাব।

আর বাকী সবার জনপ্রিয়তার রেটিং এখনো অনেক অনেক পেছনে।

Chart showing how a Conservative leader is elected

৭ই জুন টেরেজা মে পদত্যাগ করবেন। ১০ই জুন থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হবে দলীয় নেতা নির্বাচনের প্রক্রিয়া। প্রত্যেক প্রার্থীকে প্রতিদ্বন্ধিতার জন্য দুইজন করে এমপির সমর্থন লাগবে প্রস্তাবের জন্য। দলীয় মেম্বার ছাড়াও এমপিদের ভোটের পর সব চাইতে কম ভোটের প্রার্থীরা বাদ পরবেন। তারপর যারা ঠিকে থাকবেন, তাদেরকে দলীয় মেম্বাররা ভোটের মাধ্যমে নির্বাচিত করবেন।তবে সবার আগে হবে পার্লামেন্টারি প্রক্রিয়া। তারপর উপরের দ্বিতীয় এবং সব শেষে তৃতীয় ধাপে এসে ব্যালট।