আপডেট ৪ ঘন্টা আগে ঢাকা, ১৬ই জুন, ২০১৯ ইং, ২রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ, ১২ই শাওয়াল, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ অগ্রযাত্রা

Share Button

গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিতে সরকারগুলোর মধ্যে কোয়ালিশনের তাগিদ দিলেন জেরেমি হান্ট

| ১৪:১৪, জুন ৩, ২০১৯

গ্লাসগো অফিস। লন্ডন টাইমস। ফরেন সেক্রেটারি জেরেমি হান্ট  গ্লাসগোতে অনুষ্ঠিত ৭১তম ওয়ার্ল্ড নিউজ মিডিয়া কংগ্রেসে গণমাধ্যমের স্বাধীণতা নিশ্চিতে দেশে দেশে সরকার ও গণতন্ত্রিক সরকার -প্রতিষ্ঠানের মধ্যেকার কোয়ালিশন গড়ে তোলার আহবান জানান।

জেরেমি হান্ট বলেন, ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে জামাল খাসোগীর হত্যার ব্যাপারে আমি প্রতিবাদ করেছি এবং এখনও আবার করছি। তদন্তের দাবি জানাচ্ছি।

তিনি বলেন, গণমাধ্যমের স্বাধীনতার ধারণাটি “পশ্চিমা” মূল্যবোধ নয়। গণমাধ্যমের স্বাধীনতা উন্নয়নের পথে চলমান সমাজের স্তম্ভ স্বরূপ- যা সারা বিশ্বের মানুষকে উপকার করে।

জেরেমি হান্ট আরো বলেন,রাজনৈতিক নেতাদের দায়বদ্ধতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য গণমাধ্যমের স্বাধীনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন:”অনেক রাজনীতিকদের অসুবিধা সত্ত্বেও যদি স্বাধীন সংবাদকর্মীরা ক্ষমতাবানদের গভীরভাবে পর্যবেক্ষণের মাধ্যমে কঠিন সত্য আবিষ্কার করতে না পারেন তাহলে গণতন্ত্র ও মত প্রকাশের স্বাধীনতা অর্থহীন।

“যদি আমরা একটি মুক্ত সমাজের সুযোগ গ্রহণ করতে চাই, চিন্তা-চেতনার উন্মুক্ত বিনিময়কে উৎসাহিত করতে চাই এবং শান্তিপূর্ণভাবে ব্যালটের মাধ্যমে রাজনৈতিক নেতাদের নির্ণয় করে বার্তা প্রেরণ করতে চাই—তাহলে আমাদের অবশ্যই সেই প্রতিষ্ঠানকে রক্ষা করতে হবে যা আমাদের এই সব করতে সক্ষম করবে।”

Image result for jeremy hunt in glasgow media conference

ফরেন সেক্রেটারি হান্ট তাঁর বক্তব্যে সাংবাদিকদের বিপজ্জনক বৈশ্বিক কর্মপরিবেশ সম্পর্কে বক্তব্য রাখেন এবং এই বিষয়ে যুক্তরাজ্যের সতর্কতা অবলম্বনের কথা উল্লেখ করে বলেন—

“এখন সারা বিশ্ব জুড়েই অনেক গণমাধ্যম আউটলেটের জন্য একটি চ্যালেঞ্জিং এবং বিপজ্জনক সময়।

“গত বছর ৯৯ জন সাংবাদিক নিহত ও ৩৪৮ জন সাংবাদিক বিভিন্ন দেশের সরকার কর্তৃক গ্রেপ্তার হয়েছে।

“এপ্রিল মাসে, লিরা ম্যাককি খুন হন উত্তর আয়ারল্যান্ডের কিছু অসহিষ্ণু প্রজাতন্ত্রীর হাতে।

“একজন প্রতিভাবান তরুণী সাংবাদিকের এমন শুভবুদ্ধিহীন হত্যাকান্ড দেখিয়ে দিয়েছে যে যুক্তরাজ্যেও সাংবাদিকদের সার্বিক কর্মপরিবেশ নিয়ে আত্মতুষ্টির কোন কারণ নেই।”

গণমাধ্যমের বিরুদ্ধে যারা রুখে দাঁড়ায় তাদের জবাবদিহিতা নিশ্চিত করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের ক্ষমতা সম্পর্কে হান্ট তাঁর বক্তব্যে আলোকপাত করেন। এই বছরের জুলাই মাসে যুক্তরাজ্যে অনুষ্ঠিতব্য গ্লোবাল কনফারেন্স ফর মিডিয়া ফ্রিডম এর পূর্বে অনুষ্ঠিত এই কংগ্রেসে তিনি বলেন,”আমরা হয়তো সাংবাদিকদের গ্রেপ্তার হওয়া সরাসরি বন্ধ করতে পারব না। কিন্তু আমরা এই বিষয়ে সারা বিশ্বের জনমতকে সতর্ক করতে পারি এবং তার সাথে এ ও নিশ্চিত করতে পারি যেন এমন গ্রেপ্তারের কূটনৈতিক মূল্য অনেক বেশি হয়।”

রাখাইন রাজ্যের গণহত্যার রিপোর্ট প্রকাশকারী রয়টার্স নিউজ এজেন্সির বার্মিজ সাংবাদিক ওয়া লোন এবং কিউ সো উ এর জন্যে আন্তর্জাতিক সমর্থন সম্পর্কে তিনি বলেন,”ওয়া লোন এবং কিউ সো উ এপ্রিল মাসে আন্তর্জাতিক রিপোর্টিংয়ের জন্য পুলিৎজার পুরস্কার জিতেছেন।

“অত:পর, গত মাসে তারা বার্মার রাষ্ট্রপতির ক্ষমা ঘোষণার পর মুক্তি পেয়েছে এবং দেশের বেসামরিক নেতারা এই গুরুতর ব্যর্থতা সংশোধন করার জন্য বিজ্ঞতার সাথে কাজ করেছে।

“সামরিক জেনারেলরা সাংবাদিকদের গ্রেপ্তার করা থেকে কিছুই অর্জন করেনি। কারণ, প্রকৃত ঘটনা সকলের সম্মুখে চলে এসেছে।”

Defend Media Freedom

উল্লেখ্য, এই বছর ১০-১১ জুলাই ফরেন সেক্রেটারি জেরেমি হান্ট লন্ডনে গ্লোবাল কনফারেন্স ফর মিডিয়া ফ্রিডম এর আয়োজন করতে যাচ্ছেন। গণমাধ্যমের উপর নিপীড়নে আলোকপাত ও গণমাধ্যমের স্বাধীনতা হ্রাসের বিরুদ্ধে জোরালো কূটনৈতিক প্রতিক্রিয়া প্রদর্শনের উদ্দেশ্যে সকল পররাষ্ট্রমন্ত্রী, আন্তর্জাতিক সম্প্রদায় এবং নাগরিক সমাজকে এক কাতারে নিয়ে আসার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!