আপডেট ১২ ঘন্টা আগে ঢাকা, ২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২২শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ আইন আদালত

Share Button

হিথরো ইমিগ্রেশন ডিটেনসন সেন্টারে মানবাধিকার লংঘিতঃ৪ বছর ধরে অমানবিকভাবে আটক

| ০০:১১, জুন ৯, ২০১৯

সৈয়দ শাহ সেলিম আহমেদ। লন্ডন টাইমস। ৮ জুন, ২০১৯। এডিশনাল রিপোর্ট সহযোগিতা । ইভনিং ষ্ট্যান্ডার্ড। দ্য টাইমস। অবৈধ ইমিগ্র্যান্টদের ডিটেনশনের নামে বছরের পর বছর অন্যায়ভাবে এবং অমানবিকভাবে, সেই সাথে ইমিগ্র্যান্টদের মানবাধিকার লংঘনের মাধ্যমে হিথরোর কাছে ডিটেনশন সেন্টারে তাদের আটকে রাখা হয়েছে। এমনকি আটক ইমিফ্র্যান্টদের কারো কারো অ্যাপিল পরবর্তীতে কোর্টে গ্রহণযোগ্য হয়েছে, যা হোম অফিসের সিদ্ধান্তের বিরুদ্ধে গেছে- তাদেরকেও এখানে আটক রাখা হয়েছিলো বছরের পর বছর। শুধু কি তাই, এমনও আটক রয়েছেন, যাদের আটকের সময় থেকে চার বছরের উপরে সময় সেন্টারে আটক রাখা হয়েছে আমানবিক এবং মানবাধিকার লংঘনের মাধ্যমে।

Immigration detainees are being held for excessively long periods in breach of their human rights at a centre near Heathrow

এমনি এক চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করেছে ইন্ডিপেন্ডেন্ট মণিটরিং বোর্ড। লন্ডনের ইভনিং ষ্ট্যান্ডার্ড এবং দ্য টাইমস  প্রিন্ট ভার্সনে সম্প্রতি এই ইন্ডিপেন্ডেন্ট মণিটরিং বোর্ডের রিপোর্টের ভিত্তিতে সংবাদ প্রকাশ করেছে।

 

ইন্ডিপেন্ডেন্ট মণিটরিং বোর্ড তাদের অনুসন্ধানে দেখতে পেয়েছে, ছোট্র ডিটেনশন সেন্টারে রুমে হাজারো ইমিগ্রার্ন্ট গাদাগাদি করে আছেন, যাদের টয়লেট ময়লা ফ্ল্যাশ হচ্ছেনা, হিটিং সিস্টেম কার্যকর নয়, চিকিৎসা সেবা বা মেডিক্যাল অপ্রতুল ও নেই। তাদের মধ্যে গ্যাং কালচার ছড়াচ্ছে-যা ভয়াবহ, কারো কারো সাইকোঅ্যাক্টিভ-স্পাইস ইনগ্রেডিয়েন্টস এর উপস্থিতিও লক্ষ্যণীয়।

Anti-detention campaigners outside the Heathrow Immigration Removal Centre, which can hold up to 1,000 people

অসুস্থ্যতায়  সেই সব অ্যাসাইলামদের চিকিতসা যথাযত নয়। সব চাইতে অমানবিক ও ভায়াবহ হাসপাতালে নেয়ার পথে হ্যান্ডকাফ পরিহিত অবস্থায় হাসপাতালে নেয়া হচ্ছে, যা তেমন কোন ঝুকিপূর্ণ অবস্থা বিদ্যমান নয়, তবুও।

 

বোর্ড মনে করে, ২৮দিনের বেশী কাউকে বিনা কারণে এভাবে আটক রাখা বেআইনি, যদি না কোন ক্রিমিন্যাল অফেন্স কিংবা কোন ঝুকি থাকে। অথচ তাদের অনেকের মধ্যে একজন পেয়েছেন, যিনি ২ বছর ৮ মাস, আরো একজন পেয়েছেন ২ বছর ৬ মাস, অন্যএকজন ২ বছর ৪ মাস এবং আরো একজন পেয়েছেন যিনি ৪ বছর ৮ মাস ডিটেনসন সেন্টারে কোন সিদ্ধান্ত ছাড়াই আটক আছেন বা ছিলেন।

 

Image result for home office logo

 

 

 

 

 

 

 

Comments are closed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!