আপডেট ১ ঘন্টা আগে ঢাকা, ১৭ই জুলাই, ২০১৯ ইং, ২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১২ই জিলক্বদ, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

মোমেন ডিপ্লোম্যাসির বাজিমাত!চীন সুর পাল্টাচ্ছে,রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের দ্যুতিয়ালি শুরু

| ২২:০৭, জুন ২০, ২০১৯

সৈয়দ শাহ সেলিম আহমেদ। লন্ডন টাইমস। লন্ডন। ২০ জুন, ২০১৯। অবশেষে বহুল কাঙ্ক্ষিত এবং প্রতীক্ষিত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীনকে মায়ানমারের সাথে দ্যুতিয়ালি এবং কূটনৈতিক ভাবে কাজে সক্রিয় করার উদ্যোগ বাস্তবের আলো দেখতে শুরু করেছে। রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আসার পর থেকে বাংলাদেশের দুই মিত্র ভারত এবং চীন শুরু থেকেই মায়ানমারকে চাপ প্রয়োগে খুব একটা সম্মত ছিলোনা, বরং শরণার্থী সহায্য ও পূণর্বাসনে জাতিসংঘের সাথে তারাও সক্রিয় ছিলো।

Image result for abdul momen

বর্তমান পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন দায়িত্ব নিয়েই মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, চীন, সৌদি আরব, ইউরোপিয় ইউনিয়ন,রাশিয়া ,যুক্তরাজ্য সহ সব কটা দেশের সাথে সমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কূটনীতি চালুর উদ্যোগ নেন। এরই ফলে আব্দুল মোমেন দায়িত্ব নিয়েই প্রথমে ভারত, পরে যথাক্রমে মার্কিন যুক্তরাষ্ট্র, সৌদি আরব, রাশিয়া, যুক্তরাজ্য ও এশিয়ায় দ্বিপাক্ষিক, রাষ্ট্রীয় সফর করেন। আব্দুল মোমেন তার সফরে রোহিঙ্গা ইস্যুতে যেমন ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র , রাশিয়ার সাহায্য চান, একই ভাবে চীন, ইইউ, সৌদি আরবেরও সাহায্য চান। সেই সাথে আব্দুল মোমেন বিশ্ব কূটনীতির আলোকে বাংলাদেশের কূটনীতি সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়, বরং অর্থনৈতিক কূটনীতির নয়া বার্তা বিশ্ব দরবারে দক্ষতার সাথে তোলে ধরেন।

Image result for abdul momen

আব্দুল মোমেনের এই নয়া অর্থনৈতিক সমান বন্ধুত্বপূর্ণ অংশীদারিত্বের কূটনীতি মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, চীন, রাশিয়া, ইইউ, সৌদি আরব সকলের কাছেই সমান গুরুত্ব পায়। ফলশ্রুতিতে চরম বৈরিতা ও বৈপিরিত্য সত্যেও মোমেন ডিপ্লোম্যাসির ফলে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে মার্কিনীদের সিগন্যাল বাংলাদেশের সুরের সাথে পজিটিভ ভাবে ওয়াশিংটনের  ওভাল অফিস থেকে যখন বার্তা জানিয়ে দেয়া হয়, মুহুর্তের মধ্যেও চীন-মার্কিন বাণিজ্যিক দ্বন্ধ এবং হোয়াহু ইস্যুতে উত্তপ্ত পরিস্থিতি সত্যেও চীন দূতাবাস থেকে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে স্পষ্ট বার্তা গণমাধ্যম সহ সকল ক্ষেত্রেই বার্তা পৌছে দেয়া হয়। রোহিঙ্গাদের প্রত্যাবাসন ইস্যুতে চীন-মার্কিন যখন বাংলাদেশের সাথে অনেকটাই একমত, ঠিক তখনি ভারত থেকেও সিগন্যাল মায়ানমারে চলে যায়, রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে নয়াদিল্লিও ওয়াশিংটনের ওভাল অফিসের সাথে এবং বেইজিং এর সাথে কাজ করতে উদ্যোগী।

Image result for abdul momen নরেন্দ্র মোদি

ইতোমধ্যেই আব্দুল মোমেন তার মোক্ষম চালটি ছুড়ে মারেন। আন্তর্জাতিক পরিদর্শক দলকে জানিয়ে দেন, বাংলাদেশে কোন কাজ নেই, আপনারা মায়ানমার যান, ওদেরকে বুঝান। মোমেন এখানেই থামেননি। আজ জাতিসংঘকেও রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সরাসরি দোষারোপ করেন। আব্দুল মোমেনের এমন সিগন্যালে বেইজিং মায়ানমার ইস্যুতে বাংলাদেশের সাথে কাজ করার জন্য আরো উদ্যোগী হয়ে উঠে। বেইজিং জানিয়ে দেয় রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে ঢাকার সাথে বেইজিং মায়ানমারকে বুঝাতে কাজ করবে এবং তার ফ্রেম ওয়ার্কও ঢাকাকে জানিয়ে দেয়। বেইজিং জানে, আব্দুল মোমেন ওয়াশিংটনকে রোহিঙ্গা ইস্যুতে ঢাকার সাথে কাজ করতে একমত করার ফলে ওয়াশিংটন-নয়াদিল্লি প্রত্যাবাসন ইস্যুতে এক কাতারে কাজ করলে চীনের জন্য সেটা খুব একটা সুবিধাজনক অবস্থা হবেনা। চীনকে এই পরিস্থিতি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বুঝিয়েছেন। পুতিনও রোহিঙ্গা প্রত্যাবাসনে ঢাকার সাথে একমত। পুতিন ও শিং জি পি এখন মায়ানমারকে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে কাজ শুরুর জন্য কূটনৈতিক দ্যুতিয়ালি করবেন।ইতোমধ্যেই ঢাকার চীনা দূত স্পষ্টতই চায়নার অবস্থান তুলে ধরেছেন।

 

Image result for abdul momen

প্রধানমন্ত্রীর আসন্ন চীন সফরে এ ব্যাপারে ব্যাপক আলোচনার পর দুই দেশ আরো বেশি সমঝোতায় পৌছবে বলে কূটনৈতিক মহল মনে করছেন।

 

(চলবে)

One response to “মোমেন ডিপ্লোম্যাসির বাজিমাত!চীন সুর পাল্টাচ্ছে,রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের দ্যুতিয়ালি শুরু”







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!