আগস্টে খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার

প্রকাশিত: ৯:৪২ অপরাহ্ণ, জুলাই ৭, ২০১৯ | আপডেট: ৯:৪২:অপরাহ্ণ, জুলাই ৭, ২০১৯

আসছে আগস্ট থেকে মালয়েশিয়ায় আবারও বাংলাদেশি শ্রমিক যাওয়া শুরু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন বিন আব্দুল্লাহর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর তিনি এ তথ্য জানান। মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীও এ সময় উপস্থিত ছিলেন।

আব্দুল মোমেন বলেন, ‘আমাদের শ্রমশক্তির ওপর মালয়েশিয়ার আস্থা রয়েছে। দেশটিতে নতুন সরকার গঠিত হয়েছে। ফলে এই খাতটি তারা নতুন করে সাজাচ্ছে। আশা করছি, আসছে আগস্টের মধ্যে মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত হবে।’

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন বিন আব্দুল্লাহ বলেন, ‘বাংলাদেশি জনশক্তি এক অর্থে মালয়েশিয়াকে শক্তিশালি হতে সহায়তা করছে। আমাদের নতুন সরকারের মানবসম্পদ মন্ত্রণালয় জনশক্তি খাতের কর্মীদের যথাযথ বেতনসহ বিভিন্ন বিষয় নির্ধারণে কাজ করছে। বিষয়টি দেখছেন। খুব শিগগিরই এই সমস্যা কেটে যাবে।’

প্রসঙ্গত, সরকারিভাবে (জিটুজি পদ্ধতি) কর্মী পাঠানোর প্রক্রিয়ায় দুই দেশের মধ্যে চুক্তি হয়। তবে বাংলাদেশের ১০ প্রতিষ্ঠানের দুর্নীতি বিষয়ে প্রমাণ মেলায় বাংলাদেশি কর্মী নেয়া গত সেপ্টেম্বর থেকে বন্ধ রেখেছে মালয়েশিয়া।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে জানা গেছে, ১৯৭৬ সাল থেকে চলতি বছর পর্যন্ত মালয়েশিয়ার শ্রমবাজারে মোট ১০ লাখ ৫৬ হাজার ৫৬৬ বাংলাদেশি শ্রমিক প্রবেশ করেছে।