আপডেট ৫৩ min আগে ঢাকা, ১৭ই জুলাই, ২০১৯ ইং, ২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১২ই জিলক্বদ, ১৪৪০ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ অগ্রযাত্রা

Share Button

প্রাণের উচ্ছ্বাসে আর হ্নদয়ের মেলবন্ধনে ওল্ডহ্যামে বসেছিলো এমসি ও সরকারি কলেজের প্রাক্তন ছাত্র ছাত্রীদের মিলন মেলা(ভিডিও)

| ১৬:৫৭, জুলাই ১১, ২০১৯

সৈয়দ শাহ সেলিম আহমেদ। লন্ডন টাইমস। ১১ জুলাই, ২০১৮। ওল্ডহ্যাম থেকে ফিরে এসে। বাঙালির গর্ব করার মতো হাজার বছরের যেসব ঐতিহ্য আর স্থাপনা আছে, যা বিশ্বের দরবারে বাংলা মা ও বাঙালিকে  ঔজ্জ্বল্যমন্ডিত এবং উচ্চতার শিখরে নিয়ে গেছে, তার মধ্যে সিলেটের ঐতিহ্যবাহী এমসি ও সরকারি কলেজ অন্যতম। সিলেট(শ্রীহট্র) তথা তখনকার অত্র অঞ্চল সহ ভারতীয় উপমহাদেশের শিক্ষা ও সংস্কৃতি বিস্তারে সিলেটের এই মুরারীচাদ কলেজ(এমসি কলেজ) এবং সরকারি কলেজ রেখেছিলো বিশাল ভুমিকা। ঐতিহ্যমন্ডিত এই দুই শিক্ষাপ্রতিষ্ঠানের নানা বাঁকে বাঁকে যেসব খ্যাতিমানদের জন্ম দিয়েছে, তাদের মধ্যে আজকের পররাষ্ট্রমন্ত্রী ও বিশ্বখ্যাত অর্থনীতিবিদ ডঃ এ কে আবদুল মোমেন, সাবেক সফল খ্যাতিমান অর্থমন্ত্রী, পাশ্চাত্য অর্থনীতির স্যামুয়েল নামে সারা বিশ্বের কাছে যিনি ব্যাপকভাবে সমাদৃত সেই আবুল মাল আবদুল মুহিত, সাবেক শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ সহ দেশ বিদেশে ছড়িয়ে থাকা অসংখ্য গুণীজনের জন্ম দিয়েছে এই দুটি শিক্ষাপ্রতিষ্ঠান।

সম্প্রতি এই দুই শিক্ষাপ্রতিষ্ঠানের ইংল্যান্ডে বসবাসরত প্রাক্তন খ্যাতিমান সকল ছাত্র ছাত্রীদের মিলনমেলা তথা হ্নদয়ের অতলান্তের সেতুবন্ধনের মিলন মেলা বসেছিলো ওল্ডহ্যামের বিখ্যাত ইস্টার্ণ প্যাভিলিয়নে। অনুষ্ঠানে যেমন ইংল্যান্ডের নানা প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা নানান প্রফেশনের প্রাক্তন সুহ্নদরা, তেমনি কমিউনিটির খ্যাতিমান ব্যক্তিত্বদের উপস্থিতির মাধ্যমে প্রাক্তন ছাত্র ছাত্রীদের এই মিলনমেলাকে করে তুলেছিলো আরো প্রাণবন্ত এবং উষ্ণতা ও হ্নদয় নিংড়ানো  উজাড় করা সকল ভালোবাসায় পরিপূর্ণ এক রিইউনিয়ন।

বিকেল ৫টা থেকে আয়োজিত ইস্টার্ণ প্যাভিলিয়নের বিশাল মঞ্চ আর হলরুম ভর্তি প্রাক্তন সতীর্থদের এই মিলনমেলায় স্বাগত বক্তব্য রাখেন রিইউনয়নের আহবায়ক সাবেক ভিপি সৈয়দ মুজিবুর রহমান। নর্থ ইস্টের গীতিকার সুরকার সৈয়দ দুলাল এবং  মেম্বারশিপ সেক্রেটারি মোঃ আজিজুর রহমান দারার যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ হাইকমিশন লন্ডনের প্রেস মিনিস্টার প্রাক্তন ছাত্র আশেকুন নবী চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাক্তন ছাত্র যুক্তরাজ্য আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক।

অনুষ্ঠান উপলক্ষে সুদৃশ্য এবং চিত্ত ও মনন শৈলি স্যুভেনির প্রকাশ করা হয়, যেখানে প্রাক্তন শিক্ষার্থীদের নানান স্মৃতিচারণ স্থান পায়। আলোর সিম্ফনি নামের এই স্যুভেনিরের মোড়ক উম্মোচন করেন যথাক্রমে আশেকুননবী চৌধুরী, সৈয়দ সাজিদুর রহমান ফারুক সহ রিইউনিয়ন কমিটির নেতৃবৃন্দ সমাভিব্যাবহারে নর্থ ইস্টের কমিউনিটি নেতা সৈয়দ খালেদ মিয়া ওলিদ, প্রাক্তন ছাত্র ও জাসদ নেতা সৈয়দ আবুল কাশেম লিলু, প্রাক্তন ছাত্র নজমুল ইসলাম, আব্দুর রাজ্জাক, মল্লিক শাকুর ওয়াদুদ , সৈয়দ শাহ সেলিম আহমেদ সহ সকলে মিলে মিশে স্যুভেনিরের মোড়ক উম্মোচন করেন।

অনুষ্ঠানের ফাকে ফাকে উপস্থাপকবৃন্দ সরাসরি দর্শকদের সারিতে বসা প্রাক্তন শিক্ষার্থীদের নিজের অভিজ্ঞতা ও স্মৃতিচারণ ও অনুষ্ঠান নিয়ে মতামত সরাসরি শেয়ার করার ব্যবস্থা করেন।

এরকম সুন্দর আনন্দময় একটি অনুষ্ঠান উপহার দেয়ার জন্য প্রত্যেক সাবেক শিক্ষার্থীই আয়োজকদের ধন্যবাদ জানান এবং প্রতিবছর যাতে এভাবে ধারাবাহিকভাবে ইংল্যান্ডের নানা প্রান্তে এরকম মিলন মেলার আয়োজন করা হয়, সেজন্য তাগিদ দেন।

গভীর রাত অবধি অনুষ্ঠিত এই অনুষ্টানে আয়োজক কমিটি সকলের জন্য ডিনারের ব্যবস্থা করেন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এমসি ও সরকারি কলেজের নর্থ ইষ্ট অব ইংল্যান্ডের মিলনমেলার সমাপ্তি যখন হয়, তখন সবার মন প্রাণ যেন আবেগে উচ্ছ্বাসে চোখ ছল ছল করছিলো-হ্নদয় থেকে অস্ফুট শব্দ বেরিয়ে আসছিলো-কবে আবার দেখা হবে এ মিলন মেলায়।

MC & Govt College reunion Oldham 2019

ওল্ডহ্যামে বসেছিলো নর্থ অব ইংল্যান্ডের প্রাক্তন এমসি ও সরকারি কলেজের ছাত্র ছাত্রীদের মিলনমেলা

Posted by London Times-Salim Ahmed on Thursday, 11 July 2019

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.







পাঠক

Flag Counter



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!