আপডেট ২৭ min আগে ঢাকা, ১৬ই অক্টোবর, ২০১৯ ইং, ১লা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই সফর, ১৪৪১ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

এরশাদের মৃত্যুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, মির্জা ফখরুল সহ বিভিন্ন মহলের শোক প্রকাশ

| ১০:৪৫, জুলাই ১৪, ২০১৯

রাষ্ট্রপতির শোক

সংসদে বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রাষ্ট্রপতি এক শোকবার্তায় এরশাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

দুই সপ্তাহের বেশি সময় ধরে ঢাকার সিএমএইচ হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন সাবেক রাষ্ট্রপতি এরশাদ। হাসপাতালটির চিকিৎসকরা রোববার সকাল পৌনে ৮টায় তার মৃত্যুর ঘোষণা দেন।

এদিকে এরশাদের মৃত্যুতে পৃথক পৃথক শোকবাণীতে শোক প্রকাশ করেছেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া ও প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী।

প্রধানমন্ত্রীর শোক

শেখ হাসিনার সঙ্গে আলাপ করছেন এইচএম এরশাদ। ফাইল ছবি

জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছে, ‘জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

‘শেখ হাসিনা এক শোকবার্তায় বিরোধীদলীয় নেতা হিসেবে সংসদে হুসেইন মুহাম্মদ এরশাদের গঠনমূলক ভূমিকার কথা স্মরণ করেন।’

প্রধানমন্ত্রী এরশাদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

পররাষ্ট্রমন্ত্রীর শোক 

জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদের মৃত্যুতে গভীর শোক  প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, এমপি। তিনি শোকসন্তপ্ত পরিবারের  প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন,  ড. মোমেন মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

মির্জা ফখরুলের শোক

সংসদে বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপি মহাসচিব এক শোকবার্তায় এরশাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রসঙ্গত রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন রোববার সকাল পৌনে ৮টার দিকে এরশাদ মারা যান। তার বয়স হয়েছিল ৮৯ বছর।

এ জন্মে আর দেখা হলো না

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন তার সাবেক স্ত্রী বিদিশা এরশাদ। এরশাদের সঙ্গে দেখা না হওয়ায় আক্ষেপ প্রকাশ করেছেন তিনি। তবে আবারও দেখা হওয়ার আশা প্রকাশ করেছেন। মূলত পরপারকে ইঙ্গিত করে বিদিশা লিখেছেন, সেখানে কোন রাজনীতি থাকবে না। এরশাদের মৃত্যুর ২ ঘন্টা ৪০ মিনিট পর ১০ টা ২৫ মিনিটে তিনি এ স্ট্যাটাস দেন। তিনি বর্তমানে আজমির শরীফে রয়েছেন বলেও স্ট্যাটাস মারফত জানা যায়। এর আগেও হাসপাতালে চিকিৎসাধীন অসুস্থ এরশাদকে নিয়ে ফেসবুকে একাধিক আবেগময় স্ট্যাটাস দিয়েছিলেন বিদিশা।

এরশাদের মৃত্যুর পর বিদিশা তার ফেসবুক ওয়ালে লেখেন, এ জন্মে আর দেখা হলো না। আমিও আজমীর শরীফ আসলাম আর তুমিও চলে গেলে।

এতো কষ্ট পাওয়ার  থেকে মনে হয় এই ভালো ছিল। আবার দেখা হবে হয়তো অন্য এক দুনিয়াতে যেখানে থাকবে না কোনো রাজনীতি।

এর আগে সিএমএইচ-এ চিকিৎসাধীন থাকাকালে এরশাদকে রক্ত দিতে সাহায্য চান বিদিশা। গত ৫ই জুলাই ওই ফেসবুক পোস্টে লেখেন, রক্ত দেবার জন্য সিএমএইচ-এ যান। আবার কখনও যদি লাগে সবসময় রেডি থাকতে হবে। সবাই দোয়া করতে থাকেন আপনাদের প্রাণ প্রিয় নেতার জন্য। আমাদের সবার জন্য একটা কঠিন সময় আমরা পার করছি।

দোয়া চাইলেন রওশন

সাবেক প্রেসিডেন্ট ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের রুহের  মাগফিরাতে দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন তার স্ত্রী ও জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা রওশন এরশাদ। ঢাকার সম্মিলিত সামরিত হাসপাতালে তিনি সাংবাদিকদের মাধ্যমে তিনি দেশবাসীর কাছে এই দোয়া চান। রওশন এরশাদ বলেন, ঢাকা সেনানিবাসের কেন্দ্রীয় মসজিদে এরশাহের প্রথম জানাজা হবে। রংপুরেও এরশাদের মরদেহ নিয়ে যাওয়া হবে। রংপুরে জানাজা শেষে ঢাকায় সামরিক কবরস্থানে এরশাদকে দাফন করা হবে।

ভেঙে পড়েছেন সোহেল রানা

এরশাদের মৃত্যুতে ভেঙে পড়েছেন সোহেল রানা

জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদের বিরোধীদলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদ মারা গেছেন। রবিবার সকাল পৌনে ৮টার দিকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। এরশাদের মৃত্যুতে শোক জানিয়েছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক মাসুদ পারভেজ ওরফে সোহেল রানা।

সোহেল রানা বলেন, এই সময় আর কি বলার থাকে! আগে সামলে উঠি, তারপর কথা বলি! নিজের দলের চেয়ারম্যানের মৃত্যুতে ভীষণ রকম ভেঙে পড়েছেন সোহেল রানা। আর কথা বাড়ালে পারলেন না সোহেল রানা।

দীর্ঘ দিন থেকেই জাতীয় পার্টির সঙ্গে যুক্ত সোহেল রানা। দলটির দুর্দিনেও পাশে থেকে সাহস জুগিয়ে এসেছেন সব সময়। তার ফেসবুকে ঢুকলেই দেখা যায় এরশাদের সঙ্গে একটি হাস্যজ্জ্বল ছবি। ছবিটি এখন শুধুই স্মৃতি। ছবি আছে কিন্তু ছবির মানুষটি নেই।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসন থেকে জাতীয় পার্টির (এরশাদ) প্রার্থী হিসেবে নির্বাচনও করেছিলেন সোহেল রানা। ৯০ বছর বয়সী এরশাদ রক্তে সংক্রমণসহ লিভার জটিলতায় ভুগছিলেন। গত ২২ জুন সিএমএইচে ভর্তি করা হয় তাকে। এর আগেও তিনি একাধিকবার দেশ-বিদেশে চিকিৎসা নেন। রংপুর-৩ আসন থেকে বারবার নির্বাচিত সংসদ সদস্য এরশাদের জন্ম ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি। তিনি কোচবিহারের দিনহাটায় জন্মগ্রহণ করেন। এরশাদ বাংলাদেশের সাবেক সেনাপ্রধান, এককালীন প্রধান সামরিক প্রশাসক ও রাষ্ট্রপতি ছিলেন।

এরশাদ স্মরণে শোক বই

জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের স্মরণে আগামী মঙ্গলবার থেকে একটি শোক বই খোলার সিদ্ধান্ত নিয়েছে জাপা।

আজ রবিবার জাপার চেয়ারম্যানের প্রেস অ্যান্ড পলিটিক্যাল সেক্রেটারি সুনীল শুভ রায় বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

সুনীল শুভ রায় জানান, বনানীস্থ কার্যালয় ও কাকরাইলস্থ জাপার কেন্দ্রীয় কার্যালয়ে এরশাদ স্মরণে ১৬ থেকে ১৮ জুলাই পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শোক বইটি খোলা থাকবে।

প্রসঙ্গত, গত ৪ জুলাই দুপুরে এরশাদকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। তখন থেকেই তার শারীরিক অবস্থা অবনতির দিকে যেতে থাকে বলে জানিয়েছিলেন চিকিৎসকরা। আজ রবিবার সকাল পৌনে ৮টায় তার মৃত্যুর ঘোষণা দেন চিকিৎসকরা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।

 

Comments are closed.

পাঠক

Flag Counter

UserOnline

Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!