Wednesday, 24 Jul 2019 11:07 ঘণ্টা

সাজিদ জাভিদ চ্যান্সেলর, প্রীতি প্যাটেল হোম, ডোমিনিক র‍্যাব ফরেন-বরিস জনসনের ব্রেক্সিট কেবিনেট

সাজিদ জাভিদ চ্যান্সেলর, প্রীতি প্যাটেল হোম, ডোমিনিক র‍্যাব ফরেন-বরিস জনসনের ব্রেক্সিট কেবিনেট

সৈয়দ শাহ সেলিম আহমেদ। লন্ডন টাইমস। বরিস জনসন দায়িত্বগ্রহণের পর মুহুর্তেই তার নতুন কেবিনেট সাজানোর কাজে হাত দেন। দ্রুততম সময়ের মধ্যে পুরো কেবিনেট তিনি নতুন করে ঢেলে সাজান। টেরেজা মে এক ডজন সেক্রেটারি, মন্ত্রী হয় বিদায়, নয়তো পদত্যাগ কিংবা বাদ দেন জনসন।

জনসনের কেবিনেটকে ব্রিটিশ মিডিয়া বলছে ব্রেক্সিট মিডিয়া। স্কাই বেথ রিগবি এবং বিবিসির সাংবাদিকেরা বরিস জনসনের নতুন উদ্যমী তরুণ মেধাবী আর এথনিক মাইনোরিটি ও নারীদের প্রাধান্য দিয়ে ঢেলে সাজানো কেবিনেটকে ব্রেক্সিট কেবিনেট হিসেবেই শুধু আখ্যা দেননি বরং স্কাই পলিটিক্যাল নিউজ এডিটর বেথ রিগবি মন্তব্য করেছেন, বরিস ডাউনিং ষ্ট্রীটে ঢুকেই ক্লিয়ার ম্যাসেজ দিয়ে দেন, ইফ ইউ ওয়ান্ট ব্রেক্সিট বাই থাট্রিফার্স্ট, দেন ইউ কাম হেয়ার, ইফ ইউ ডোন্ট, ডোন্ট কাম হেয়ার। বরিস জনসন আগেই জানিয়েছেন ব্রেক্সিট ডু অর ডাই ডেলিভারি। এখানে আর কোন যদি, ইফ, বাট নেই।

Mr Johnson (pictured in Downing Street today) has laid down a marker by appointing maverick Vote Leave chief Dominic Cummings as a top adviser

বরিস জনসনের কেবিনেটে সাজিদ জাভিদ চ্যান্সেলর অব দ্য এক্সচেকার, ডোমিনিক র‍্যাব ফরেন সেক্রেটারি এবং ডেপুটি প্রাইম মিনিস্টার, প্রীতি প্যাটেল হোম সেক্রেটারি, নিকি মর্গান কালচারাল সেক্রেটারি, লিজ ট্রুস  ইন্টারন্যাশনাল ট্রেড সেক্রেটারি, লিডসম বিজনেস সেক্রেটারি, বেন ওয়ালেস ডিফেন্স সেক্রেটারি, স্টিফেন বার্কলে ব্রেক্সিট সেক্রেটারি, আম্বার রুড ওয়ার্ক এন্ড পেনশন সেক্রেটারি, ম্যাট হ্যানকক হেলথ সেক্রেটারি, গ্যাভিন উইলিয়ামসন এডুকেশন সেক্রেটারি, মাইকেল গোভ চ্যান্সেলর অব দ্য ডাচি অব লাংকাশায়ার  নিযুক্ত হয়েছেন।

Image may contain: 3 people, people smiling, text

ব্রেক্সিটিয়ার জ্যাকব-রিগ-মগ লর্ড চ্যান্সেলর এবং লিডার অব দ্য হাউস নিযুক্ত হয়েছেন। তিনি কেবিনেট মিটিং উপস্থিত থাকবেন।

Image may contain: one or more people and text

সাবেক ফরেন সেক্রেটারি জেরেমি হান্টকে ডিফেন্স সেক্রেটারি অফার করা হলে, পদাবনতির প্রেক্ষিতে তিনি ব্যাকবেঞ্চে বসাকে বেছে নেন। একইভাবে প্যানি মর্ডান্টকে জনসন বাদ দেন। তিনি ব্যাকবেঞ্চে বসবেন।

এছাড়াও গ্র্যান্ট শার্প ট্রান্সপোর্ট সেক্রেটারি,  এনভায়রন্ম্যান্ট সেক্রেটারি টেরেজা  ভ্যালিয়ার্স,  হাউজিং সেক্রেটারি রবার্ট জেনরিক, জাস্টিস সেক্রেটারি রবার্ট বাকলেন্ড, ইন্টারন্যাশনাল ডেভেলপম্যান্ট সেক্রেটারি অলোক শর্মা, নর্দার্ণ আয়ারল্যান্ড সেক্রেটারি জুলিয়ান স্মিথ, স্কটিশ সেক্রেটারি আলিস্টার জ্যাক, ওয়েলস সেক্রেটারি আল্যন কেয়ার্নস নিয়োগ পেয়েছেন।

Priti Patel

The new Prime Minister shocked Westminster with mass sackings from the Cabinet as he reshaped the government. 

Here is a complete list of who has been axed:

Sacked

Jeremy Hunt 

Penny Mordaunt 

Liam Fox

Greg Clark

Damian Hinds

Karen Bradley

Jeremy Wright

David Mundell

James Brokenshire

Mel Stride 

Caroline Nokes

Resigned 

Philip Hammond

David Gauke 

Rory Stewart

Claire Perry

Retired

Chris Grayling

David Lidington 

 

পাঠক

Flag Counter