আপডেট ৩ ঘন্টা আগে ঢাকা, ১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই মুহাররম, ১৪৪১ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ অর্থ-বণিজ্য

Share Button

বিএফসিসিআই সম্মেলনঃ ফিনল্যান্ডে একখন্ড বাংলাদেশ

| ২১:৫৫, আগস্ট ২৮, ২০১৯

বিশেষ প্রতিনিধি। ফিনল্যান্ড থেকে।  গত ২২শে আগস্ট ফিনল্যান্ডের এসপো সিটির একটি কনভেনশন হলে অনুস্টিত হলো বাংলাদেশ ফিনল্যান্ড চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের আয়োজনে প্রথম বিজনেস ইভেন্ট। দুই দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ককে শক্তিশালী ও উন্নত করার লক্ষে বিএফসিসিআই এই ইভেন্টের আয়োজন করে। উক্ত অনুসঠানে ফিনল্যান্ডের বড় বড় ব্যবসায়ীগনসহ ফিনল্যান্ডে অবস্থানরত বাংলাদেশী ব্যবসায়ী সমাজের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

 

অনুসঠানে সভাপতিত্ব করেন বিএফসিসিআই’র সভাপতি জনাব কামরুল আহসান। তিনি তার স্বাগত বক্তব্যে বাংলাদেশের সাথে ফিনল্যান্ডের বর্তমান ব্যবসায়িক সুচকসহ বাংলাদেশের সাথে ফিনল্যান্ডের ভবিষ্যৎ ব্যবসার বিভিন্ন সম্ভাবনার দিক তুলে ধরেন। বিশেষত আইটি, সাস্থ্যসেবা, একাডেমিক সহযোগিতা, বি টু বি সংযোগ, এনার্জি রিসাইক্লিংসহ বিভিন্ন বিষয় আলোচনায় প্রাধান্য পায়।

অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিনল্যান্ডের সাংসদ ভেরোনিকা হানকাসালো। বাংলাদেশী কমিউনিটির এই রকম একটি অনুষ্টানে উপস্থিত হতে পেরে তিনি দারুন পুলকিত বোধ করেন। দুই দেশের ব্যবসায়িক সমৃদ্ধির লক্ষ্যে এমন একটি ইভেন্টের আয়োজন করার জন্য বিএফসিসিআই কে ধন্যবাদ জানান এবং দুই দেশের ব্যবসায়িক সমৃদ্ধির জন্য সকল প্রকার সহযোগিতার ব্যাপারে তার সরকার পাশে থাকবে বলে জানান।

অনুষ্টানে বিশেষ অতিথি হিসাবে আরো বক্তব্য রাখেন সুইডেনে বাংলাদেশ দুতাবাসের ফার্স্ট সেক্রেটারি  সায়মা রাজ্জাকি। তিনি তার বক্তব্যে বাংলাদেশীদের এহেন উদ্যোগের ভুয়সী প্রশংসা করেন এবং যে কোন ব্যবসায়িক সাফল্যের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার কথা বলেন।

 

অনুষ্টানের আরেকজন বিশেষ অতিথি ছিলেন ফিনল্যন্ডের বাংলাদেশ কনসুলেট জেনারেল মিঃ টম্মি সাল্লাসপুরো। বাংলাদেশে স্বাস্থ্যসেবার মান উন্নয়নের পাশপাশি বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি আমদানীর ক্ষেত্রে তার আগ্রহের কথা জানান। সদ্য নিয়োগপ্রাপ্ত এই কনস্যুলার জেনারেল এইরকম একটি ব্যবসায়িক ইভেন্টে অংশ নিতে পেরে আনন্দিত বোধ করেন।

অনুষ্টানে বক্তব্য রাখেন ফিনপার্টনার সংগঠনের ডাইরেক্টর মিসেস বিরগিট নেভালা। তিনি তার সংগঠনের পক্ষ থেকে ব্যবসায়ীদের জন্য যেসকল সুবিধাদি রেয়েছে তা উপস্থিত সকল ব্যবসায়ীদের অবগত করেন। তিনি আরো জানান, বাংলাদেশে ইতিমধ্যেই ফিনল্যান্ডের ব্যবসায়ীরা বিভিন্ন ব্যবসা পরিচালনা করছে।  খুব শীঘ্রই ফিনল্যান্ডের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল বাংলাদেশে যাচ্ছে এবং তিনি আশা করেন এর মাধ্যমে বাংলাদেশের নতুন নতুন ব্যবসায়িক সম্ভাবনার দার উন্মোচন হবে।

 

অনুষ্টানে ডাফোডিল ইউনিভারসিটির চেয়ারম্যান ড: সবুর খান তার বক্তব্য রাখেন এবং বাংলাদেশের সাথে শিক্ষাখাতে বিভিন্ন সম্ভাবনার দিক তুলে ধরেন। আরো উল্লেখযোগ্য বক্তব্য রাখেন – ফিনল্যান্ডের এনার্জি বিজনেস জায়ান্ট ওয়ার্টসিলার রিজিওনাল ডাইরেক্টর গোরান রিচার্ডসন যারা দীর্ঘ ২৫ বছর যাবত বাংলাদেশে এনার্জি ব্যবসা কার্যক্রম করছে, ইনফিনিটেড ফাইবারের সিইও মিঃ পেটরি আলাভা, ওয়াটারমাস্টার ফিনল্যান্ডের প্রতিনিধি মিঃ ইয়ান্নে হেইনোনেন,  কলোডটেকের লিকুইড এনালাইজার সেবাস্টিয়ান ডি মেল এবং ডিভিশনা অই ফিনল্যান্ড প্রতিনিধি রিস্টো- মাত্তি রাতিলাইনেন। এছাড়াও লন্ডনভিত্তিক এন্টারপ্রেনর ও এফসিসিআই পরিচালক সাইদ জোবায়ের আহমেদসহ ফিনল্যান্ডের বিভিন্ন প্রতিসঠানে কর্মরত বাংলাদেশী প্রফেশনালসগনও বক্তব্য রাখেন।

অনুষ্টানে উপস্থিত ছিলেন  ফিনল্যান্ডের বিশিষ্ট ব্যবসায়ী ও বিএফসিসিআই পরিচালক মনির বদরুল,  পরিচালক, ব্যবসায়ী ও লন্ডন টাইমস ও চ্যানেল এইটের পরিচালক আলমগীর কবির খান, I পরিচালক ও আইটি প্রফেশনাল শফিউল ইসলাম, I পরিচালক ও আইটি প্রফেশনাল নাফিজ আহমেদ, I পরিচালক ও আইটি প্রফেশনাল শরীফ ইকবাল,  পরিচালক ও আইটি প্রফেশনাল সেবাস্তিয়ান ডি মেল,  পরিচালক ও আইটি প্রফেশনাল শাহরিয়ার মাহমুদ। এছাড়া ও বাংলাদেশী ব্যবসায়ী, সাংবাদিক, গবেষক, একাডেমিক প্রফেশনালস ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

https://bfcci.fi/home/

অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের ফিনল্যান্ড ও বাংলাদেশে বিভিন্ন ব্যবসা সম্ভাবনা প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করা হয়। অনুষ্টানটি প্যানেল ডিসকাশনশনসহ তিনটি পর্বে সাজানো হয়। বক্তব্যের পরই ডিনারের আয়োজন করা হয় এবং ফিনিশ প্রতিনিধিগন বাংলাদেশী স্পাইসি খাবার উপভোগ করেন এবং বেশ মজাদার বলে প্রশংসা করেন।  অনুষ্টানে সুইডেনে বাংলাদেশ দুতাবাসের ফার্স্ট সেক্রেটারির বাংলাদেশীদের বিভিন্ন প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে শেয হয়।

বিএফসিসিআইর পরিচালক জনাব সাইফুল ইসলাম এবং তার সহযোগীর উপস্থাপনায় অনুস্টানটি আগত অতিথিদের অনেক তথ্য এবং ব্যবসায়িক সম্ভাবনার ইতিবাচকতায় ভরপুর থাকে।

 

উল্লেখ্য যে, বিএফসিসিআই একটি ভলান্টারী সংগঠন এবং ইউরোপ, ইউকে সহ যে কোন দেশের ব্যবসায়ী সংগঠন বা ব্যবসায়ী প্রতিষ্টান এই সংগঠনের সদস্য হতে পারে্ন যা বৈদেশিক বানিজ্যের ক্ষেত্রে সকলের জন্য সম্ভাবনাময় হয়ে উঠতে পারে। সংগঠনটির পরিচালকগনের পক্ষ থেকে এই সংগঠনের সদস্য হওয়ার জন্য সকল ব্যবসায়ী সংগঠন ও ব্যবসায়ী প্রতিষ্টানকে আমন্ত্রন জানানো হয়েছে

https://bfcci.fi/home/

Comments are closed.







পাঠক

Flag Counter

UserOnline



Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!