আপডেট ৪ ঘন্টা আগে ঢাকা, ১৪ই নভেম্বর, ২০১৯ ইং, ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৬ই রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরী

Breaking News
{"effect":"fade","fontstyle":"normal","autoplay":"true","timer":4000}

প্রচ্ছদ জাতীয়

Share Button

সৌদিতে মোমেন ডিপ্লোম্যাসিঃহজ্বের সময়ে সৌদি আরবে আবদুল মোমেনকে রাজকীয় প্রটোকল প্রদান(ভিডিও)

| ১৫:৫৬, আগস্ট ২৯, ২০১৯

সৈয়দ শাহ সেলিম আহমেদ। চ্যানেল এইট। লন্ডন। ২৯ আগস্ট, ২০১৯। বলা যায়, বাংলাদেশের স্বাধীনতার পর থেকেই আরব বিশ্ব তথা সৌদি আরব, আরব আমিরাত, কুয়েত, কাতার, ব্রুনেই অনেকটাই পাকিস্তান বলয়ে ছিলো, মার্কিনীদের খুশী করার জন্য। বিশেষ করে ১৯৭৫ পরবর্তী সরকারদের সাথে আরব বিশ্বের সম্পর্ক ওপেন সিক্রেট। চারদলীয় জোট সরকার সহ জামায়াত বিএনপির সাথে সৌদি সরকারের দহরম মহরম আরব্য গল্পের মতোই। আরব বিশ্ব নানাবিধ কারণে আওয়ামীলীগ সরকারের বিরুদ্ধে অথবা আওয়ামীলীগের সাথে কূটনৈতিক টানাপোড়ন ছিলো।

 

হালে সেই অবস্থার ব্যাপক পরিবর্তন ঘটেছে নাটকীয়ভাবে। শুধু সৌদি আরব নয়, আরব আমিরাত, কুয়েত, দারুস সালাম, কাতার,ব্রুনেই সর্বত্র এখন বর্তমান সরকারের সাথে কূটনৈতিক সম্পর্ক এখন অনেক উচু মাত্রায় -তা ছাড়িয়ে আর্থিক, বাণিজ্যিক, সামরিক সব ক্ষেত্রেই সহযোগিতার দরজা এখন উম্মুক্ত।

 

দীর্ঘ ৩০-৩৫ বছরের ঘুণে ধরা টানাপোড়ন আর বৈপরীত্য  অবস্থান থেকে আরব বিশ্বকে বর্তমান সরকারের সাথে নিয়ে আসার দক্ষ কারিগর আমাদের পররাষ্ট্রমন্ত্রী ডঃ আব্দুল মোমেন। নিঃসন্দেহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নির্দেশনার আলোকে ডঃ আব্দুল মোমেন তার ক্যারিশম্যাটিক কূটনৈতিক ম্যাজিকচাল দিয়ে সৌদি আরব, আরব আমিরাত, কুয়েত, কাতার, ব্রুনেই সহ আরব বিশ্বকে বর্তমান সরকারের সাথে উঞ্চতার সম্পর্কে নিয়ে আসার ক্ষেত্রে বিরাট ভুমিকা রেখেছেন। এখানেই একজন কূটনীতিকের কাজের সাফল্য ও স্বীকৃতি।

ডঃ মোমেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেয়ার আগে সৌদি আরবে প্রয়াত বাদশা কিং ফাহদের অধীনে অর্থনৈতিক উন্নয়ন এর উপদেষ্টা হিসেবে দীর্ঘ সময় কাজ করার সুবাধে সৌদি রাজপরিবার এবং আরব বিশ্বের নেতাদের সান্নিধ্যে আসেন, একই সাথে আরব বিশ্বের এক্সপার্ট, অর্থনীতিবিদ, ঐতিহাসিকগণ সহ নানা পেশার সাহিত্যিক, সাংবাদিকদের সাথে সম্পর্ক গড়ে উঠে। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েই মোমেন তার সেই সব সম্পর্ক নতুন করে ঝালাই ও লিয়াজোর মাধ্যমে বঙ্গবন্ধুর নির্দেশিত পররাষ্ট্রনীতির মূল থিম-সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়-তারই আলোকে সৌদি আরব, আরব আমিরাত, দারুস সালাম, কুয়েত, ব্রুনেই, বাহরাইন প্রভৃতি দেশ সমূহের সাথে সম্পর্কের ভিত বর্তমান সরকারের সাথে মজবুত করে নেন। এবারের হজ্ব পালনের সময়ে লক্ষ লক্ষ হাজী ও ভিআইপিদের মধ্যেও সৌদি সরকার ও রাজপরিবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডঃ আব্দুল মোমেনকে সম্পূর্ণ রাষ্ট্রীয় ভিভিআইপির মর্যাদা ও প্রটোকল দিয়ে হজ্বব্রত পালনে সহায়তা করে। মাতাফে তাওয়াফের সময়ে বিশ্বনেতাদের সাথে প্রথম সারির দিকে ডঃ আব্দুল মোমেনকে সাথে নিয়ে ইমাম সুদাইশ, বাদশা, ক্রাউন প্রিন্স ও রাজপরিবার সহ সম্পূর্ণ সামরিক প্রটোকল সহকারে তাওয়াফ, জেয়ারত প্রদান, (চার চারটি হেলিকপ্টার সহকারে, ফুল প্লাটন সেনাবাহিনী), হজের পরবর্তীতে রাজপ্রাসাদে বিশ্বনেতাদের সাথে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে সস্ত্রীক রাজকীয় ভোজসভায়  ও  রাষ্ট্রীয় সংবর্ধনা প্রদান, ক্রাউন প্রিন্স কর্তৃক আব্দুল মোমেনের সাথে ভিশন ২০৩০ নিয়ে আলোচনা-সৌদি সরকার ও রাজপরিবারের সাথে বাংলাদেশ সরকারের উঞ্চসম্পর্কের বহিঃপ্রকাশ মাত্র।

 

এবারের হজ্বে বাংলাদেশ থেকে কমবেশী ৪০০ জন রাষ্ট্রীয়ভাবে হজ্বব্রত পালনের জন্য সৌদি আরব গমন করেছিলেন, যাদের অধিকাংশের সাথে বিভিন্ন সময়ে মাতাফে তাওয়াফ, জেয়ারতকালীন সময়ে সাক্ষাত হয়েছিলো। এর মধ্যে অনেক মান্যবর মন্ত্রী, এমপি, ইসলামিক স্কলারও ছিলেন। সৌদি আরব কেবলমাত্র বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী  ডঃ আব্দুল মোমেনকেই পূর্ণ রাষ্ট্রীয় ও সামরিক প্রটোকল প্রদান করে।

 

আশার কথা, সৌদি আরব, আরব আমিরাত, কুয়েত, কাতার, ব্রুনেই বাংলাদেশের সাথে বাণিজ্যিক, কূটনৈতিক, অর্থনৈতিক, সামরিক, এবং শ্রমবাজার নতুন নতুন ক্ষেত্র সমূহ ঢাকার সাথে কাজ করার জন্যে সম্মত হয়েছে এবং ইতোমধ্যেই তার অনেক অগ্রগতিও পরিলক্ষিত হচ্ছে। আশা করবো সেই সম্পর্কের নতুন নতুন ক্ষেত্র আরো বেগবান, ইফেক্টিভ এবং বাংলাদেশের অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগের ভিত্তিতে আরো কার্যকর ও কল্যাণমূলকভাবে দ্রুততার সাথে সামনে এগিয়ে যাবে, মাননীয় মন্ত্রীমহোদয় ও তার টিম এব্যাপারে সজাগ দৃষ্টি রাখবেন -সেই আশাই করি।

Hajj2019:Royal reception by the King

এবারের হজ্বে রাকজীয় মেহমানদের রাষ্ট্রীয় সংবর্ধনা প্রদান করেন বাদশা, যেখানে ক্রাউন প্রিন্স সালমান সহ রাজপরিবারের সকলেই উপস্থিত ছিলেন, রাজকীয় মেহমান হয়ে হজ্বে ছিলেন আমাদের পররাষ্ট্রমন্ত্রী ডঃ আব্দুল মোমেন http://www.londontimesnews.com/archives/51040

Posted by London Times-Salim Ahmed on Thursday, 29 August 2019

লন্ডন, ২৯ আগস্ট, ২০১৯।

Comments are closed.

পাঠক

Flag Counter

UserOnline

Developed By : ICT SYLHET

Developer : Ashraful Islam

Developer Email : programmerashraful@gmail.com

Developer Phone : +8801737963893

Developer Skype : ashraful.islam625

error: Content is protected !!