কোরআন অনুসরণের আহ্বান রুশ প্রেসিডেন্ট পুতিনের!

প্রকাশিত: ৬:৪৫ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০১৯ | আপডেট: ৬:৩৭:পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৯

শেখ আহমদ বিন মাসউদ, নিউজ ডট আরইউ  -রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আরব নেতাদের কোরআনের বাণী অনুসরণের আহ্বান জানিয়েছেন। গত সপ্তাহে তুরস্কের রাজধানী আংকারায় অনুষ্ঠিত এক শীর্ষ বৈঠকে তিনি এই আহ্বান জানান। বৈঠকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিসহ তিন দেশের শীর্ষ কূটনীতিকরা অংশগ্রহণ করেন।

মধ্যপ্রাচ্যে কি শেষ খেলার শুরু

রুশ প্রেসিডেন্ট তাঁর বক্তৃতায় ইয়েমেন যুদ্ধের ব্যাপারে আরব নেতাদের দৃষ্টি আকর্ষণ করে বলেন, আরব উপদ্বীপের শান্তি, নিরাপত্তা ও স্থিতি ফিরিয়ে আনতে ইয়েমেন যুদ্ধের অবসান প্রয়োজন। এ সময় তিনি সুরা আলে ইমরানের ১০৩ নম্বর আয়াত উদ্ধৃত করেন। যাতে ইসলামপূর্ব আরবদের অবস্থা তুলে ধরা হয়েছে। মানবজাতিকে শান্তি ও সৌহার্দের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়েছে, ‘তোমরা সবাই আল্লাহর রজ্জু শক্তভাবে ধরো এবং পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ করো, যখন তোমরা ছিলে পরস্পরের শত্রু। অতঃপর তিনি তোমাদের অন্তরে সদ্ভাব সৃষ্টি করলেন, ফলে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে। তোমরা তো অগ্নিকুণ্ডের প্রান্তে ছিলে, আল্লাহ তা থেকে তোমাদের রক্ষা করেছেন। এভাবে আল্লাহ তোমাদের জন্য তাঁর নিদর্শনসমূহ স্পষ্টভাবে বর্ণনা করেন, যাতে তোমরা সৎপথ লাভ করো।’

রুশ প্রেসিডেন্ট দীর্ঘ এই আয়াতের ‘তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ স্মরণ করো, যখন তোমরা ছিলে পরস্পরের শত্রু। অতঃপর তিনি তোমাদের অন্তরে সদ্ভাব সৃষ্টি করলেন, ফলে তাঁর অনুগ্রহে তোমরা পরস্পর ভাই হয়ে গেলে’ অংশ উদ্ধৃত করেন।

কোরআনের আয়াত উদ্ধৃত করার পূর্বে তিনি বিষয়টি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট ও ইরানের প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন এবং তাঁরা বিষয়টিতে ইতিবাচক মনোভাব প্রকাশ করেন।