আবরার হত্যার প্রতিবাদে কুবিতে মোমবাতি প্রজ্জ্বলন ও বিক্ষোভ মিছিল

প্রকাশিত: ৫:১৯ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০১৯ | আপডেট: ১১:৪২:অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০১৯

খালেদুল হক,কুবি প্রতিনিধি:

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার প্রতিবাদে মোমবাতি প্রজ্জ্বলন ও বিভোক্ষ মিছিল করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।
মঙ্গলবার (৮ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে এ কর্মসূচি পালন করে তারা। মোমবাতি প্রজ্জ্বলন শেষে শহীদ মিনার থেকে বঙ্গবন্ধু ভাস্কর্য পর্যন্ত বিভোক্ষ মিছিল করে । এসময় সাধারণ শিক্ষার্থীদের সাথে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ একাত্মতা পোষণ করে। এসময় সংক্ষিপ্ত সমাবেশে আবরার হত্যার প্রতিবাদ করে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।
সমাবেশে বক্তারা বলেন, আবরার ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে আন্দোলনের প্রথম শহীদ। নূর হোসেনের আত্মত্যাগের মধ্যে দিয়ে যেমন এদেশ থেকে স্বৈরচারী সরকারের পতন হয়েছিল তেমনি আবরার ফাহাদের শহীদ হওয়ার মধ্যে দিয়ে এদেশ থেকে ভারতীয় আগ্রাসন দূর হবে। আবরারসহ পূর্ব থেকে যত হত্যাকান্ড হয়েছে সবগুলোর সুষ্ঠু বিচার নিশ্চিত করার দাবি জানান তারা।
প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী আরেফিন রফিক বলেন, আবরারকে হত্যাকারী কোন দলের মতের হতে পারেনা। হত্যাকারীরা যে দলেরই হোক না কেন বঙ্গবন্ধুর এদেশে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। এদেশের ছাত্রসমাজের বিরোদ্ধে কেউ দাড়াঁতে পারেনি। এই অপশক্তিও দাড়াঁতে পারবে না।
সমাবেশ শেষে বক্তারা আগামীকাল বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কাঠাঁল তলায় মানবন্ধনের ঘোষণা দেন।

উল্লেখ্য, গত ৬ অক্টোবর আবরার ফাহাদকে রাত আটটার দিকে শেরে বাংলা হলের ১০০১ নং থেকে ২০১১নং কক্ষে ডেকে নিয়ে যায় বুয়েট ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে রাত আড়াইটার দিকে হলের সিঁড়ির পাশে আবরারের দেহ পড়ে থাকতে দেখে ডাক্তারকে খবর দিলে তিনি এসে তাকে মৃত ঘোষণা করেন।