রাজকীয় উপাধি-প্রাসাদ ব্যবহার করবেন না হ্যারি ও মেগান

প্রকাশিত: ২:২৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২০ | আপডেট: ২:২৭:পূর্বাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২০

বাকিংহাম প্যালেস ঘোষণা করেছে, প্রিন্স হ্যারি এবং মেগান আর এইচআরএইচ উপাধি ব্যবহার করবেন না এবং রাজকীয় দায়িত্বের জন্য পাবলিক তহবিল পাবেন না। এই দম্পতি আর রানীর কোনো প্রতিনিধিত্বও করবেন না। খবর বিবিসির।

রাজকীয় উপাধি পাওয়া সাসেক্সের এই ডিউক ও ডাচেস দম্পতি জানিয়েছেন, তারা ফ্রোগমোর কটেজের পুনর্নির্মাণের জন্য করদাতাদের ২.৪ মিলিয়ন ইউরো পরিশোধের পরিকল্পনা করেছেন, যা তাদের ইউকে পরিবারের আবাসস্থল থাকবে। এদিকে প্রাসাদ কর্তৃপক্ষ জানিয়েছে, চলতি বছরের বসন্তে এই এই ব্যবস্থাটি কার্যকর করা হবে।

সোমবার এই দম্পতির ভবিষ্যতের ভূমিকা নিয়ে আলোচনা করার পরে এই বিবৃতি প্রকাশ করা হয়। চলতি মাসে তারা ঘোষণা করেছিলেন সিনিয়র রয়্যাল হিসাবে ‘পিছিয়ে’ যেতে চান।

দীর্ঘদিনের কথোপকথন এবং সাম্প্রতিক আলোচনার পর রানী বলেছিলেন, ‘আমি সন্তুষ্ট যে আমরা একত্রে আমার নাতি এবং তার পরিবারের জন্য একটি গঠনমূলক এবং সহায়ক পথ খুঁজে পেয়েছি।’

 

তিনি যোগ করেন, ‘হ্যারি, মেগান এবং আর্চি সবসময়ই আমার পরিবারের অনেক প্রিয় সদস্য থাকবে। গত দুই বছর যাবত তারা যে চ্যালেঞ্জগুলো মোকাবেলা করেছে তা স্বীকার করছি এবং আরও স্বাধীন জীবন যাপনের জন্য তাদের ইচ্ছাকে সমর্থন করি। আমি এই দেশ, কমনওয়েলথ এবং এর বাইরেও তাদের নিবেদিত সমস্ত কাজের জন্য তাদের ধন্যবাদ জানাতে চাই এবং মেগান কীভাবে এত দ্রুত পরিবারের একজন হয়ে উঠেছে তা নিয়ে আমি বিশেষভাবে গর্বিত। পুরো পরিবারের আশা, আজকের চুক্তি তাদের একটি সুখী এবং শান্তিপূর্ণ নতুন জীবন গড়ার সুযোগ দেবে।’

এদিকে রাজকীয় এই দম্পতির সুরক্ষার ব্যবস্থা কী হবে সে বিষয়ে রাজপ্রাসাদ কোনো মন্তব্য করেনি।