করোনা ভাইরাসের ২০টি ভ্যাকসিন তৈরির কাজ চলছে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: ৩:৪৫ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২০ | আপডেট: ৩:৪৫:অপরাহ্ণ, মার্চ ২১, ২০২০

স্বাস্থ্য, লন্ডন টাইমস।বিশ্বজুড়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। বেড়েছে মৃত ও আক্রান্তের সংখ্যা। করোনায় বিশ্ব এখন কোণঠাসা। এর কোনো প্রতিষেধক ও ভ্যাকসিন এখনো আবিষ্কার হয়নি।

এ অবস্থায় প্রাণঘাতী এই ভাইরাস ঠেকাতে বিশ্বজুড়ে কমপক্ষে ২০টি ভ্যাকসিন তৈরির কাজ চলছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটি জানিয়েছে, ভ্যাকসিন তৈরির ওইসব প্রকল্পের বিজ্ঞানীদের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। আশা করা হচ্ছে, দ্রুতই আবিষ্কার হবে কোভিড–১৯ প্রতিরোধের ভ্যাকসিন।

সংবাদমাধ্যম সিএনবিসির প্রতিবেদনে বলা হয়, এরই মধ্যে কিছু ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়ে গেছে। কোভিড ১৯–এর জিন সিকোয়েন্স তৈরির মাত্র ৬০ দিনের মাথায় এসব ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়। এর আগে এত দ্রুত সময়ে কোনো ভ্যাকসিন তৈরি ও পরীক্ষামূলকভাবে প্রয়োগের নজির নেই।

তবে নিরাপদ ভ্যাকসিন তৈরি করতে ১৮ মাস পর্যন্ত লেগে যেতে পারে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি কর্মসূচির নির্বাহী পরিচালক মাইক রায়ান বলছেন, এত দ্রুত ভ্যাকসিন তৈরির কাজ এগিয়ে নেওয়া কখনই সম্ভব হতো না, যদি না চীন ও অন্যান্য দেশ কোভিড ১৯-এর জিনেটিক সিকোয়েন্স অন্যান্য দেশকে না জানাত।

গত বছরের ডিসেম্বরে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয় চীনের উহান শহরে। এরপর তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। বাংলাদেশেও এ ভাইরাস দেখা দেয়। এখন পর্যন্ত বাংলাদেশে মারা গেছেন দুইজন। আর আক্রান্ত হয়েছেন ২৪ জন।

অপরদিকে বিশ্বের ১৭৬টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। আক্রান্ত হয়েছে প্রায় আড়াই লাখ মানুষ। মহামারী আকারে ছড়িয়ে পড়া ভাইরাসে মৃতের সংখ্যা ১১ হাজার ছাড়িয়েছে।