গাইবান্ধা-৩ আসনের উপ-নির্বাচনে আওয়ামীলীগের এ্যাড.উম্মে কুলসুম স্মৃতি নির্বাচিত

প্রকাশিত: ৯:৫০ পূর্বাহ্ণ, মার্চ ২২, ২০২০ | আপডেট: ৯:৫০:পূর্বাহ্ণ, মার্চ ২২, ২০২০

সিরাজুল ইসলাম রতন, নিজস্ব প্রতিনিধিঃ-

নানা জল্পনা-কল্পনা সংশয়-সন্দেহের অবসান ঘটিয়ে ছোটখাট দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া স্বতঃস্ফূর্ত ভোটারদের উৎসবমুখর শান্তিপূর্ণ পরিবেশে উপ নির্বাচনের ভোটগ্রহন অনুষ্ঠিত হয়েছে। করোনা ভাইরাস থেকে সর্বোচ্চ সতর্কতা ও সাবধানতা অবলম্বনের মধ্যদিয়ে এ আসনের প্রতিটি কেন্দ্রে ভোটাররা তাদের হাত ধুইয়ে ভোট প্রদান করেন এবং আবারো হাত ধুইয়ে ভোটকেন্দ্র থেকে প্রস্থান বাধ্যতামূলক করা হয়।ভোটাররাও তাদের নিজেদের কথা চিন্তা করে হাত ধোঁয়া নির্দেশনা অনুসরন করেই তাদের ভোটপ্রয়োগ করেন।
বাংলাদেশ জাতীয় সংসদ গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সাদুল্লাপুর) সংসদীয় নির্বাচনি শূন্য আসনের উপনির্বাচন শনিবার সকাল ৯ টা থেকে বিরতিহীন বিকেল ৫ টা পর্যন্ত ভোট গ্রহন অনুষ্ঠিত হয়েছে।

নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী এ্যাড.উম্মে কুলসুম স্মৃতি ২ লাখ ১ হাজার ৪’শ ৮২ ভোট পেয়ে বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছেন।
নিকটতম বিএনপির প্রার্থী অধ্যাপক ডা.সৈয়দ মইনুল হাসান সাদিক ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৪১ হাজার ৪’শ ৮ ভোট।
জাতীয়পার্টির(এ)লাঙ্গল প্রতীকে মো. মাইনুর রাব্বী চৌধুরী রোমান পেয়েছেন ১০ হাজার ৩’শ ৪৬ ভোট। নির্বাচনে ভোটগ্রহনের মাত্র কয়েকদিন আগে মহাজোট ভূক্ত জাসদ মনোনীত প্রার্থী এস এম খাদেমুল ইসলাম খুদি তার প্রার্থীতা প্রত্যাহার করে নৌকা প্রতিকের প্রার্থীকে পূর্ণ সমর্থনসহ নির্বাচনি প্রচারনায় অংশ নেন। তবুও খুদি তার মশাল প্রতিকে পেয়েছেন ৫শ’ ১৫ ভোট।

রিটার্নিং ও জেলা নির্বাচন অফিসার মাহবুবুর রহমান বলেন,অনুষ্ঠিত উপনির্বাচন অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হয়েছে।বিচ্ছিন্ন ছোটখাটো দু’একটি ঘটনা ছাড়া কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

উল্লেখ্য,গত বছরের ২৭ ডিসেম্বর চিকিৎসাধীন অবস্থায় এ আসনের দ্বিতীয়বারের মত নির্বাচিত ডা.ইউনুস আলী সরকার মৃত্যুবরণ করেন।ফলে নির্বাচন কমিশন এ আসনটি শূন্য ঘোষণা করেন। পরবর্তিতে উপ- নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

২১ মার্চ ভোট গ্রহনের দিন নির্ধারণ করা হয়।এ আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৩২ এবং ভোটার রয়েছেন
৪ লাখ ৩৫ হাজার ২২১ জন। পলাশবাড়ী উপজেলার
৮ ইউনিয়ন এবং একটি পৌরসভা ও সাদুল্লাপুর উপজেলার ১১ ইউনিয়নসহ মোট ১৯ ইউনিয়ন ও পৌরসভায় মোট ভোটার ৪ লাখ ৩৫ হাজার ২১১ জন।এরমধ্যে পলাশবাড়ী উপজেলায় ২ লাখ ২০১ জন ভোটার।সাদুল্লাপুর উপজেলায় ভোটার সংখ্যা ২ লাখ ৩৫ হাজার ১০ জন।দুই উপজেলায় একত্রে পুরুষ ভোটার ২ লাখ ১২ হাজার ৬৩৮ জন এবং নারী ভোটার রয়েছেন ২ লাখ ২২ হাজার ৫৭৩ জন।