করোনা ভাইরাস চ্যানেল এইট হটলাইন (ভিডিও) ২৪ মার্চ ২০২০

প্রকাশিত: ২:১২ পূর্বাহ্ণ, মার্চ ২৪, ২০২০ | আপডেট: ২:১২:পূর্বাহ্ণ, মার্চ ২৪, ২০২০

হটলাইন, চ্যানেল এইট, ২৪ মার্চ ২০২০। চ্যানেল এইট করোনাভাইরাস হটলাইন থেকে আপনাদের স্বাগত জানাচ্ছি আমি সৈয়দ শাহ সেলিম আহমেদ

করোনা ভাইরাসের প্রেক্ষিতে ডিপার্টম্যান্ট অব ওয়ার্ক এন্ড পেনশন ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট বৃদ্ধির ঘোষণা দিয়েছেন। আগামী ৬ এপ্রিল ২০২০ থেকে যারা ইতোমধ্যেই এনটাইটল্ড, তারা অটোম্যাটিকভাবেই কমপক্ষে ২০ পাউন্ড বেশী করে প্রত্যেক সপ্তাহে পাবেন। সেজন্যে তাদেরকে নতুন করে কোন আবেদন বা এইচএমআরসি বা ট্যাক্স ক্রেডিটের সাথে যোগাযোগ করার প্রয়োজন নেই।

ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট অতিরিক্ত এই ২০ পাউন্ড ৬ এপ্রিল ২০২০ থেকে ৫ এপ্রিল ২০২১ পর্যন্ত পাবেন।

চ্যান্সেলর ইতোমধ্যেই বিজনেস সহায়তা প্যাকেজে ওয়ার্কারদের বেতনের ৮০ পার্সেন্ট সেলারি পেমেন্টের ঘোষণা দিয়েছেন।

করোনা ভাইরাসের প্রেক্ষিতে ডিপার্টম্যান্ট অব ওয়ার্ক এন্ড পেনশন ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট বৃদ্ধির ঘোষণা দিয়েছেন। আগামী ৬ এপ্রিল ২০২০ থেকে যারা ইতোমধ্যেই এনটাইটল্ড, তারা অটোম্যাটিকভাবেই কমপক্ষে ২০ পাউন্ড বেশী করে প্রত্যেক সপ্তাহে পাবেন। সেজন্যে তাদেরকে নতুন করে কোন আবেদন বা এইচএমআরসি বা ট্যাক্স ক্রেডিটের সাথে যোগাযোগ করার প্রয়োজন নেই।ওয়ার্কিং ট্যাক্স ক্রেডিট অতিরিক্ত এই ২০ পাউন্ড ৬ এপ্রিল ২০২০ থেকে ৫ এপ্রিল ২০২১ পর্যন্ত পাবেন।এদিকে, প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে উদ্দেশ্যে ভাষণে জনগনকে জরুরী প্রয়োজনীয় মেডিসিন, খাদ্য ক্রয় ছাড়া অন্য কোন কারণে ঘরের বাইরে যেতে বারণ করেছেন।প্রধানমন্ত্রী বলেছেন, একই সাথে বেশী সংখ্যক মানুষ অসুস্থ্য হয়ে গেলে, এনএইচএসের পক্ষে ট্যাকল করা কঠিণ হয়ে পরবে।

Posted by London Times-Salim Ahmed on Monday, 23 March 2020

এদিকে, প্রধানমন্ত্রী জাতির উদ্দেশ্যে  জনগনকে জরুরী প্রয়োজনীয় মেডিসিন, খাদ্য ক্রয় ছাড়া অন্য কোন কারণে ঘরের বাইরে যেতে বারণ করেছেন।

প্রধানমন্ত্রী বলেছেন, একই সাথে বেশী সংখ্যক মানুষ অসুস্থ্য হয়ে গেলে, এনএইচএসের পক্ষে ট্যাকল করা কঠিণ হয়ে পরবে।

সেজন্য তিনি জনগনকে “ষ্টে এট হোম” থাকার জন্য আবেদন জানিয়ে বলেছেন, দুজনের বেশী জমায়েত নিষিদ্ধ করেছেন।

এই সতর্কতার ব্যত্যয় হলে পুলিশ এনফোর্স করবে আইন মানতে, প্রয়োজনে ফাইন আরোপ করবে।

এক নজরে বরিস জনসনের টাফ লকডাউনঃ

০১) ষ্টে এট হোম

০২) দুজনের বেশী যাতায়াত নিষিদ্ধ

০৩) খুব জরুরী মেডিসিন, খাদ্য ছাড়া অন্য কোন কারণে ঘরের বাইরের যাতায়াত নিষিদ্ধ

০৪) সব ধরনের শপ অত্যাবশ্যকীয় জরুরী প্রয়োজনীয় জিনিষ ছাড়া নিষিদ্ধ

০৫) ওয়ার্মআপ, এক্সারসাইজ, সাইকেল কেবল মাত্র একাকী এবং পরিবারের সদস্য ছাড়া করা যাবেনা

০৬) কাজের জন্য ট্র্যাভেলিং করা যাবে কিন্তু যেখানে একেবারে জরুরী কেবল সেক্ষেত্রে

০৭) সব ধরনের ওয়ারশিপ, ব্যাপ্টিস্ট বন্ধ কেবল মাত্র ফোনারেল ছাড়া

০৮) সব ধরনের শপ ইলেক্ট্রনিক্স, ক্লথিং সহ বন্ধ

০৯) প্লে গ্রাউন্ড, আউটডোর জিম সব বন্ধ

যেসব দেশে যথাযথভাবে সোশ্যাল ডিস্টেন্সিং নিশ্চিত হয়েছে সেসব দেশে দ্রুতই থেমে যাবে করোনার উপদ্রব। এমনটাই বলছে নোবেলজয়ী বিজ্ঞানী মাইকেল লেভিট। জানুয়ারিতে যখন চীনে কোভিড-১৯ বা করোনা ভাইরাসের সংক্রমণ মারাত্মক রূপ ধারণ করে তখন থেকেই তিনি এ ভাইরাসের ধরণ ও প্রকৃতি নিয়ে অ্যানালাইসিস শুরু করেন। তখনই তিনি ভবিষ্যতবাণী করেছিলেন যে, চীন দ্রুতই এ ভাইরাস থেকে নিজেদের মুক্ত করতে পারবে। শেষ পর্যন্ত তাই হয়েছে। এখন স্টানফোর্ডের এই জৈবপদার্থবিদ সেই একই মডেল কাজে লাগিয়েছেন যুক্তরাষ্ট্র ও বাকি বিশ্বের জন্য। মাইকেল লেভিটের এই অ্যানালাইসিস নিয়ে রিপোরট প্রকাশ করেছে লস অ্যাঞ্জেলস টাইমস।

 

ব্রিটেনের হাসপাতাল, কেয়ার হোম, অ্যাম্বুলেন্স স্টাফ  ও এনএইচএস স্টাফদের মাস্ক, প্রটেক্টিভ ইকুইপম্যান্ট, গ্লাভস, স্যুট, মাস্ক ইত্যাদি ডেলিভারি দিবে সেনাবাহিনীর ট্র্যাক।

হেলথ সেক্রেটারি ম্যাট হ্যানকক আজ সোমবার এই তথ্য জানান।

এনএইচএস স্টাফ এবং হাসপাতাল কেয়ার স্টাফরা তাদের প্রটেক্টিভ ইকুইপম্যান্ট, স্যুট গ্লাভস জেল ইত্যাদির স্বল্পতার কথা জানালে সেনাবাহিনী হাসপাতাল ও এনএইচএস স্টাফদের এসব সরবরাহের দায়িত্ব নেয়।

ম্যাট হ্যানকক জানান এখন থেকে পরবর্তী কয়েক সপ্তাহ হাসপাতাল ও এনএইচএস স্টাফ সেনাবাহিনীর ট্র্যাক ডেলিভারি দেখতে পারবেন।

 

কিশোরগঞ্জের ভৈরবে ইতালি ফেরত এক প্রবাসী মারা গেছেন। তিনি গত ২৯শে ফেব্রুয়ারি দেশে ফেরেন। গতকাল রাত ১১টার দিকে তিনি মারা যান। এ ঘটনায় উপজেলা প্রশাসন দু’টি বেসরকারি হাসপাতালে মানুষের চলাচল সীমিত করেছে। ওই ব্যক্তির বাড়ির চারপাশের ১০টি ঘরের মানুষের চলাচলও সীমিত করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ওই ব্যক্তি দেড় যুগ আগে ইতালিতে যান। তার দুই ছেলেও ইতালি প্রবাসী। গত ২৯শে ফেব্রুয়ারি তিনি দেশে ফেরেন। দেশে ফেরার পর তিনি এলাকায় স্বাভাবিক চলাফেরা করেন।

শনিবার থেকে ওই ব্যক্তি জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিলেন। তার বয়স ৬০। সবশেষ তথ্যমতে মারা যাওয়া ব্যক্তিকে বিশেষ ব্যবস্থায় দাফনের ব্যবস্থা করছে স্বাস্থ্য বিভাগ।

 

মৌলভীবাজারে যুক্তরাজ্য ফেরত ৬৫ বছর বয়সী এক প্রবাসী নারীর মৃত্যু হয়েছে। তিনি শহরের কাশিনাথ সড়কের দীঘিরপারের মকসুদ ভিলার মালিকের স্ত্রী। ২০-২৫ দিন আগে যুক্তরাজ্য থেকে বাংলাদেশে এসেছিলেন বলে প্রাথমিকভাবে জানা গেছে। স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা নিহতের বাসায় গিয়ে আলামত সংগ্রহ করছেন। এদিকে কাশিনাথ সড়কটি পুলিশ নিয়ন্ত্রণে নিয়ে লোক চলাচল সীমিত করে দিয়েছে। তবে এ ব্যাপারে এখনো সিভিল সার্জন অফিস থেকে কোন তথ্য নিশ্চিত করা হয়নি। প্রেস ব্রিফিংয়ে বিষয়টি সম্পর্কে জানানো হবে বলে জানান সিভিল সার্জন অফিসের কর্মকর্তা ডা. রোকসানা ওয়াহিদ রাহি।

 

গাম্বিয়ায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এক বাংলাদেশি ইমামের মৃত্যু হয়েছে। তিনি ধর্ম প্রচারের কাজে সেখানে সফররত ছিলেন। এর আগে আরো কয়েকটি দেশ ভ্রমণ করেছিলেন। গাম্বিয়ায় করোনা আক্রান্ত হয়ে এটাই প্রথম মৃত্যুর ঘটনা। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার এক বিবৃতিতে জানিয়েছে, মৃত ব্যক্তির বয়স ৭০। তিনি দেশটির দ্বিতীয় করোনা আক্রান্ত ব্যক্তি হিসেবে চিহ্নিত হয়েছিলেন।

গাম্বিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে খবরে বলা হয়, ওই ইমাম ১৩ই মার্চ সেনেগাল থেকে গাম্বিয়ায় যান। তাকে রাজধানী বানজুলের বুনদুং মসজিদে থাকতে দেয়া হয়।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, তিনি এর আগে আরো ৬টি দেশ ভ্রমণ করে সেখানে গিয়েছিলেন। তিনি ডায়াবেটিসে আক্রান্ত ছিলেন। বানজুলে অবস্থানকালীন সময়ে অসুস্থ বোধ করায় নিকটস্থ এক স্বাস্থ্যকেন্দ্রে যান। সেখান থেকে শুক্রবার তাকে এম্বুলেন্সে করে এক হাসপাতালে নিয়ে যাওয়ার সময় তার মৃত্যু হয়।

 

প্রিয় দর্শক সকল সংবাদের জন্য ক্লিক করুন ডব্লিউ ডব্লিউ ডট লন্ডন টাইমস নিউজ ডট কম।

আপনি সচেতন হোন, অপরকেও সচেতন করুন, আর সোশ্যাল ডিস্ট্যান্স মেনে চলুন, নিয়মিত হাইজিন মেনে চলুন।

আল্লাহ হাফেজ ।